ঢাবিতে ধর্মভিত্তিক দল নিষিদ্ধের প্রস্তাব শোভনের

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ধর্মভিত্তিক দল যাতে অংশগ্রহণ করতে না পারে, সে জন্য ঢাবি সিনেটকে কঠোর হতে আহবান জানিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও ঢাবি সিনেট সদস্য রেজওয়ানুল হক চৌধুরী শোভন। পাশাপাশি ধর্মভিত্তিক দল নিষিদ্ধের প্রস্তাবও দিয়েছেন তিনি।বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনে ছাত্রপ্রতিনিধি হিসাবে তিনি এ প্রস্তাব দেন।অধিবেশনে ছাত্রপ্রতিনিধির বক্তব্যে শোভন বলেন, এবারের ডাকসু নির্বাচনে কিছু ধর্মভিত্তিক দল অংশ নিয়েছিলো। ছাত্রপতিনিধি হিসেবে এটি বন্ধের জোর দাবি জানাচ্ছি।

এ সময় ছাত্রলীগ সভাপতি আরো বেশ কয়েকটি প্রস্তাব দেন। এরমধ্যে আছে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, ক্যান্টিনে খাবারের মান বৃদ্ধি করা, বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠা করা, হাসপাতালের মান উন্নয়ন করা, অনাবাসিক শিক্ষার্থীদের জন্য বাস বৃদ্ধি ও পুরাতন বাসগুলোর সংস্কার, বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কাজ অটোমেশনের আওতায় নিয়ে আসা ইত্যাদি।
শোভন বলেন, ২০২০ সাল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হবে। সে জন্য বছরব্যাপী নানা রকমের আয়োজন থাকবে। সেই হিসেবে মার্চ মাসজুড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি হাতে নেওয়া যায় কিনা, বিষয়টি ভাবতে হবে। এছাড়াও বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত সলিমুল্লাহ মুসলিম ও ফজলুল হক মুসলিম হলে ভাস্কর্য স্থাপন করা যেতে পারে।প্রসঙ্গত, ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা) অংশগ্রহণ করে। বিষয়টি নিয়ে প্রশ্নবিদ্ধ হয় নির্বাচন কমিশন। তবে কমিশনের দাবি তারা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশগ্রহণ করেছিল। কোনো বিশেষ দল থেকে নয়।