ঢাকা, আজ বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০

মুসলিমদের ওপর নির্যাতন বন্ধ না হলে চীনাদের মার্কিন ভিসা বন্ধ’- মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২০১৯-১২-১৮ ০০:৫৫:১৬ || আপডেট: ২০১৯-১২-১৮ ০০:৫৫:৩২

মুসলিমদের ওপর নির্যাতন- চীনের পূর্ব তুর্কমেনিস্তান এর জিনজিয়াং প্রদেশের উইঘুর মু’সলমানদের ও’পর নি’র্যাতন বন্ধ না করা পর্যন্ত চীনা কর্মকর্তাদের ভিসা বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইটবার্তায় এ ঘোষণা দেন।মি. পম্পেও টুইটে বলেন,

 

 

 

 

 

 

 

 

 

 

জিনজিয়াং থেকে মু’সলিম ও তাদের সংস্কৃতি মুছে দিতে চীন জো’রপূর্বক দশ লাখ মু’সলিম নাগরিককে নি’ষ্ঠুরভাবে কনসেন্ট্রেশন ক্যা’ম্পে অ’বরুদ্ধ করে রেখেছে। চীনকে অবশ্যই তাদের দ’মননীতি ও নজরদারির অতিসত্তর বন্ধ করতে হবে। একইসঙ্গে চীনের মু’সলিমদের মু’ক্তি দিতে হবে ও তাদের বিদেশ ভ্রমণের ও’পর নি’ষেধাজ্ঞা উঠিয়ে দিতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ২৮টি নজরদারি প্রতিষ্ঠানের ও’পর নি’ষেধাজ্ঞা আরোপের পরদিনই চীনা কর্মকর্তার ভিসা বন্ধের এমন ঘোষণা দিলেন পম্পেও। এর ফলে দীর্ঘদিন ধরে মার্কিন-চীন বাণিজ্যিক যু’দ্ধ নতুন মাত্রা লাভ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

 

 

 

 

 

 

আরেক বিবৃতিতে পম্পেও আরোও বলেন, চীনের সব সরকারি কর্মকর্তা ও ক্ষমতাসীন কমিউনিস্ট দলের কর্মকর্তা যারা উইঘুর মু’সলমানদের দ’মন-নি’পীড়নের সঙ্গে জড়িত তাদের ভিসা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়াও জিনজিয়াং প্রদেশের কাজাখ ও অন্যান্য সং’খ্যালঘু মু’সলিমদের ওপর অ’ত্যাচারে জ’ড়িত ব্যক্তিদেরও ভিসা দেয়া হবে না।