Monday, May 27News That Matters

গ্রাম থেকে আসা হজযাত্রীরাই ছিল তাদের টার্গেট

হজ মৌসুমে গ্রাম থেকে অনেক সাধারণ হজযাত্রী আসেন রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে। স্বাভাবিকভাবেই শহরের নানা বিষয় এবং হজে যাওয়া নিয়ে তারা বিহ্বল ও উদ্বিগ্ন থাকেন। আর তাদেরই টার্গেট করত একটি প্রতারক চক্র।

সৌদি রিয়াল বাজারমূল্যের চেয়ে কম দামে বিক্রি করার প্রলোভন দেখিয়ে এ সাধারণ হজযাত্রীদের কাছ থেকে তারা হাতিয়ে নিত মোটা অংকের টাকা। গত বৃহস্পতিবার চক্রের ৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার কারওয়ানবাজারে বাহিনীর মিডিয়া সেন্টারে এসব তথ্য জানান র‌্যাব ১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার বিন কাশেম।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছে, হজের মৌসুমে আশকোনার ক্যাম্পে আসা গ্রামের হজযাত্রীদের টার্গেট করত তারা। তার পর বাজারদরের চেয়ে কম দামে রিয়াল দেওয়ার প্রলোভন দেখাত। সাধারণ এসব হজযাত্রী তাদের টাকা দিলে প্রতারকরা রিয়ালের বড় বান্ডিলের ভেতরে সাদা কাগজ বা অন্য কিছু ঢুকিয়ে দিত।

টাকা ও রিয়াল হাত বদলের সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যাতে দেখে না ফেলে, সে জন্য দ্রুত কাজ শেষ করা হতো। লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার বিন কাশেম আরও জানান, গত বৃহস্পতিবার রাজধানীর ভাটারা থানার কুড়িল বিশ^রোড এলাকা থেকে এ চক্রের দলনেতা আবু শেখকে গ্রেপ্তার করা হয়।

পরে তার তথ্যের ভিত্তিতে শাহীন মাতব্বর, মহসিন মিয়া, আবুল বাশার, কামরুল শেখ, ইশারত মোল্লা, আব্দুর রহমান মোল্লাকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা সবাই পেশায় রঙমিস্ত্রি হলেও এ প্রতারণার সঙ্গেও যুক্ত। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে দেড় হাজার রিয়াল ও ১০টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

আনার মন্তব্য দিন