Monday, May 27News That Matters

ফেসবুকে ভাইরাল হওয়া “গা ঘেঁষে দাঁড়াবেন না” কতটুকু সত্য জেনে নিন!

জনপরিসরে চলাচলে নারীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ যেন শেষ হওয়ার নয়। বিশেষ করে জনপরিবহন নারীদের জন্য এক ভয়াবহ জায়গা। ইচ্ছা করে কোনো নারীর গা ঘেঁষে দাঁড়ানো, তাকে পরোক্ষে উত্যক্ত করা- এগুলো অনেকটা এখন স্বাভাবিক ঘটনা! অনেকের কাছে এসব ‘কাণ্ড’কে অপকর্মই মনে হয় না।নারীদের এমন ভোগান্তির বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করতে সামাজিক মাধ্যমে একটি ক্যাম্পেইন শুরু করেছে একটি অনলাইন শপিং প্লাটফর্ম “BJNS’ – বিজেন্স”।
ত ৪ এপ্রিল রাত ১২টা ৪৮ মিনিটে “BJNS’ – বিজেন্স” এর ফেসবুক পেইজে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ স্লোগান লেখা টি-শার্ট গায়ে নারীদের জনপরিসরে বিচরণের ১২টি ছবি (মডেলিং) আপলোড করা হয়।

“BJNS’ – বিজেন্স” এর পোস্টে বলা হয়–বাসে, রাস্তায় নিজের সাথে অথবা মেয়েদের সাথে হওয়া অনাকাঙ্খিত ঘটনার প্রতিবাদ, ক্ষোভ প্রকাশ করেছিলাম ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ লেখনি দিয়ে খোঁপার কাঁটায়। এবার এলো তা টি-শার্ট এ।
এই টি-শার্ট পরলেই অনাকাঙ্ক্ষিত ঘটনা গুলো বন্ধ হয়ে যাবেনা৷ আমাদের সোচ্চার আওয়াজ -ই পারে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো নির্মূল করতে।বিজেন্সের নতুন সংযোজন টি-শার্ট।
বিঃ দ্রঃ অনুমতি ছাড়া এই লেখনি, ছবি কোথাও বানিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করবেন না দয়া করে।

সেখানে আপলোড করা ছবিগুলো থেকে কয়েকটিকে এডিট করে ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ এর স্থলে অশ্লীল কিছু বাক্য যুক্ত করে বিভিন্ন ফেসবুক আইডি থেকে পোস্ট করা হয়। এবং মূল ছবিগুলোর মতো ভুয়া ছবিগুলো সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।অনেকে বিভ্রান্ত হয়ে সেই অশ্লীল বাক্যযুক্ত ছবিগুলোকে ‘সত্য’ বলে ধরে নিয়েছেন, এবং এমন কার্যকলাপের সমালোচনা করছেন।অবশ্য কেউ কেউ সামাজিক মাধ্যমেই জানাচ্ছেন, মূল স্লোগান ও ছবিগুলোতেই তাদের আপত্তি রয়েছে! অর্থাৎ, বাস বা রাস্তাঘাটে নারীর ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’- এমন বাক্যেই তাদের আপত্তি!অবশ্য খুবই সাধারণ একটি স্লোগানকে বিকৃত করে নোংরা বাক্য জুড়ে দিয়ে প্রচার চালানো থেকেই বুঝা যায় যে, অযাচিতভাবে নারীর গা ঘেঁষে দাঁড়ানোতে মানা করায় অনেকের আপত্তি রয়েছে। আপত্তি না থাকলে এমন সাধারণ একটি বাক্য নিয়ে নোাংরা প্রচারণার প্রয়োজনই ছিল না।

সুত্রঃ যমুনা টিভি অনলাইন

আনার মন্তব্য দিন