১১ মে পর্যন্ত লকডাউন বাড়ালো ফ্রান্স

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  05:11 AM, 15 April 2020

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সে লকডাউনের সময় বাড়িয়েছে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই মহামারির বিরুদ্ধে তার সরকারের কোনও প্রস্তুতি ছিল না- এমন সমালোচনাও নাকচ করে দিয়েছেন তিনি।

সোমবার টেলিভিশনে দেয়া এক ভাষণে লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দেন ম্যাক্রোঁ। তিনি বলেন, ১১ মে থেকে ধীরে ধীরে ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল খুলে দেয়া হবে। প্রতিবেশী দেশ ইতালি একই ধরনের সিদ্ধান্ত নেয়ার পর ফ্রান্স তাদের অনুসরণ করলো।

ম্যাক্রোঁ এমন এক সময় এই ঘোষণা দিলেন যখন দেশটিতে গত চারদিনের মধ্যে হঠাৎ করে করোনায় মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণলায় জানিয়েছে, সেখানে করোনায় এখন পর্যন্ত ১৫ হাজার ৭২৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে উঠেছে ২৮ হাজার ৮০৫ জন।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমরা কী এই সঙ্কটের জন্য প্রস্তুত ছিলাম? অবশ্যই, আমাদের যথেষ্ট প্রস্তুতি ছিল না। কিন্তু আমরা পরিস্থিতির মুখোমুখি হয়েছি। অন্য যেকোনো দেশের মতো ফ্রান্সও জরুরি পরিস্থিতি সামলেছে, আংশিক ও নিয়মিত পরিবর্তন হওয়া তথ্যের ভিত্তিতে কঠিন সিদ্ধান্ত নিয়েছে এবং সবসময় খাপ খাইয়ে নিয়েছে।

করোনায় ইতালি ও স্পেনের পর ইউরোপের তৃতীয় বেশি ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ফ্রান্স। এই তিন দেশই দৈনন্দিন বিভিন্ন কর্মকাণ্ড রুখে দেয়ার বিষয়গুলো বন্ধ রাখতে লকডাউন আরোপ করেছে। তবে ডেনমার্ক ও অস্ট্রিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ বিধিনিষেধ শিথিল করেছে।

আপনার মতামত লিখুন :