ঢাকাসহ ৬ বিভাগে ঝড়সহ বজ্রবৃষ্টির সম্ভাবনা

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  06:55 PM, 14 April 2020

বাংলার ১৪২৬ সালকে বিদায় জানিয়ে শুরু হয়েছে নতুন বছর ১৪২৭। চৈত্রের শেষে মঙ্গলবার (১৪ এপ্রিল) স্বাগত জানানো হয়েছে বৈশাখ মাসকে। একইসঙ্গে বসন্তকে বিদায় দিয়ে প্রকৃতি স্বাগত জানিয়েছেন নতুন ঋতু গ্রীষ্মকে। আর এই ঋতুর শুরুতেই ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার (১৪ এপ্রিল) আবহাওয়া অফিস বলছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া আগামী দু’দিনে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

মঙ্গলবার ভোরে রাজধানীতে ঠান্ডা আবহাওয়া বিরাজ করছিল। তবে রোদ ওঠার সঙ্গে সঙ্গে গরম বেড়ে যায়। এতে নগরজীবনে কিছুটা অস্বস্তি বিরাজ করে। ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছে। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে রাঙামাটিতে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, ১৫ থেকে ১৮ এপ্রিলের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের কিছু কিছু জায়গায় কালবৈশাখী ঝড় হতে পারে। হালকা বৃষ্টিও হতে পারে। একইসঙ্গে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে- ফরিদপুর, মাদারীপুর, রাঙামাটি, রাজশাহী, পাবনা ও সিলেট অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আপনার মতামত লিখুন :