করোনায় সুখবর দিল তাইওয়ান

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  10:54 AM, 15 April 2020

নভেল করোনাভাইরাস যে মারাত্মক আকার ধারণ করবে সে ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) ডিসেম্বরেই সতর্ক করে দিয়েছিল তাইওয়ান। এদিকে বিশ্ব যখন করোনার প্রভাবে নাজেহাল অবস্থা সেখানে তাইওয়ান সুখবর দিল। তাঁরা জানাচ্ছে, বিগত ১ মাস ধরে তাঁদের দ্বীপে আর কেউ করোনা আক্রান্ত হননি বা তেমন কোনও লক্ষণও বাসিন্দাদের মধ্যে ধরা পড়েনি। তাইওয়ান কীভাবে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে মোকাবিলা করে আপাতত ভাবে জয়লাভ করেছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বরের আগে থেকেই চীনের উহান থেকে আগত লোকদের স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছিল তাইওয়ান। এই উহানেই গত বছরের শেষ দিকে প্রথম করোনার ঘটনা সামনে এসেছিল।

তাইওয়ানে এখন পর্যন্ত মোট ৩৯৩ জনের আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। এর মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৩৩৮ জন বাইরে থেকে এসেছিল, মনে করা হচ্ছিল এরাই স্থানীয় স্তরে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। ওই লোকেদের আগে থেকেই করোনা সংক্রমণ ছিল বলে খবর।

দ্বীপে ভাইরাসের কথা বলতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমরা আশা করি এটিঅবশ্যই শেষ হয়ে গেছে।” পাশাপাশি তিনি জানিয়েছেন, আমাদের এখনও সতর্ক থাকা দরকার। এবং একই সঙ্গে তার বক্তব্য, কোনও নতুন সংক্রমণ না হওয়াতে আমরা খুশি।

তাইওয়ানের প্রশাসন জানাচ্ছে, বিগত ৯ মার্চের পর থেকে তাইওয়ানে নতুন কোনও সংক্রমণ হয়নি। কিন্তু ইউরোপ ও আমেরিকা থেকে মাঝে কিছু লোক আসাতে একবার ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছিল বলে জানানো হয়েছে। একই সঙ্গে তাইওয়ানের সরকার জানিয়েছে, তাঁদের দেশে সুস্থ হয়েছেন ১২৪ জন।

আপনার মতামত লিখুন :