আগামী ২ বছর মানতে হতে পারে সামাজিক দূরত্ব!

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  10:57 AM, 15 April 2020

সারাবিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। ইতোমধ্যে বিশ্বজুড়ে লাখো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস। পুরো বিশ্ব অসহায় হয়ে পড়েছে এই ভাইরাসের কাছে। এই ভাইরাস নিয়ন্ত্রণে নানা ধরণের কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিশ্বের নানা গবেষণা কেন্দ্র। তবে এখনও কার্যকরী কোন প্রতিষেধক তৈরী করতে সক্ষম হয়নি কোন দেশ।

তবে ভ্যাকসিন আবিষ্কার করা সম্ভব না হলে কিংবা জরুরি স্বাস্থ্য সেবা দেওয়ার ক্ষমতা না বাড়লে যুক্তরাষ্ট্রে আগামী ২০২২ সাল পর্যন্ত মানতে হতে পারে সামাজিক দূরত্ব বা সোশ্যাল ডিসট্যান্সিং। এর ফলে নাগরিকদের ঘরে থাকা ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো নির্দেশনা দীর্ঘ সময় ধরে মেনে চলতে হবে।

মঙ্গলবার হার্ভাডের টি.এইচ. চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষণায় এমনটা বলা হয়েছে। Projecting the transmission dynamics of SARS-CoV-2 through the postpandemic period শিরোনামে গবেষণার ফলাফল সায়েন্স সাময়িকীতে প্রকাশ হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, করোনার সংক্রমণ রোধ দেয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নিলে এটি দ্রুতই আরও আগ্রাসী রূপ ধারণ করতে পারে। পাশাপাশি ২০২৪ সাল পর্যন্ত এ ভাইরাসকে পর্যবেক্ষণে রাখতে হবে বলেও তারা জানিয়েছেন। এ গবেষণার রিপোর্ট যদি বাস্তবে প্রতিফলিত হয় তবে বিশ্বকে অস্তিত্ব সংকটের মুখে পড়বে তাতে কোন সন্দেহ নেই। তবে, বিশ্বজুড়ে বিভিন্ন গবেষণা সফল হয়ে করোনাকে পরাস্ত করে আবারও প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনতে সক্ষম হবে এমনটাই প্রত্যাশা করেন প্রতিটি মানুষ।-সিএনএন

আপনার মতামত লিখুন :