নতুন সন্তান কোলে নেয়ার আগে কিছু নিয়ম

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  12:36 PM, 15 April 2020

পরিবারে নতুন অতিথি এলে সবাই চায় তাকে কোলে নিয়ে রাখতে চায়। এক্ষেত্রে সদ্য ভূমিষ্ঠ হওয়া সন্তানটিকে কোলে নিতে গেলে প্রাথমিক কিছু বিষয় মাথায় রাখা জরুরি। সবচেয়ে বেশি প্রয়োজন নবজাতকের স্বস্তির জায়গা। জেনে নিন নবজাতককে কোলে নেওয়ার আগে যেসব বিষয়গুলো মেনে চলতে হবে-

১. হাত পরিষ্কার করে নিতে হবে: নবজাতককে কোলে নেওয়ার আগে অবশ্যই ভালো করে হাত ধুয়ে নিতে হবে। কারণ আমাদের হাতে বিভিন্ন ব্যাকটেরিয়া থাকে। যা খালি চোখে দেখা যায় না। কিন্তু সেই ব্যাকটেরিয়া নবজাতকের জন্য ক্ষতির কারণ হতে পারে। কারণ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। ফলে দ্রুত অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে। তাই নবজাতককে কোলে নেয়ার আগে অন্তত ৩০ সেকেন্ড সাবান দিয়ে হাত পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে নিন।

২. উদ্বিগ্ন হবেন না: নবজাতককে কোলে নিতে গেলে অনেকেই ভয় পেয়ে যান। শিশু যেন ব্যথা না পায় সেদিকটা খেয়াল রাখতে গিয়েই এই ভয়। এটা একদমই করবেন না। আপনি উদ্বিগ্ন থাকলে নবজাতক শিশুটি আপনার কোলে গিয়ে স্বস্তি পাবে না। বরং ভয় পাবে।

৩. মাথায় সাপোর্ট দিন: নবজাতকের শরীরের সবচেয়ে ভারী অংশ তার মাথা। তাই কোলে নেওয়ার সময় মাথায় ভালো করে আপনার হাতের সাপোর্ট দিন। অনেক ছোট ছোট শিরা-উপশিরা মাথায় থাকে। ঠিকমতো সাপোর্ট না পেলে, সেসবের ক্ষতি হতে পারে। এছাড়া নবজাতকের ঘাড় শক্ত থাকে না। ফলে উপযুক্ত সাপোর্ট না দিলে শিশুর অস্বস্তি হবে, ব্যথা পাবে।

৪. কমফোর্টেবল পজিশন: সদ্যোজাতকে কোলে নেওয়ার আগে আপনার কমফোর্টেবল পজিশন ঠিক করে নিন। আপনি বসে কোলে নিতে পারেন। দাঁড়িয়ে কোলে নিতে পারেন। আবার শিশুর মাথা থাকবে আপনার কাঁধে, এই পজিশনেও কোলে নিতে পারেন। কোনটাতে আপনি স্বচ্ছন্দ সেটা নিজেকে বুঝে নিতে হবে। কারণ আপনি স্বচ্ছন্দ না হলে, শিশু আপনার কোলে নিরাপত্তাহীনতায় ভুগবে।

৫. নরম পোশাক পরুন: নরম, পাতলা কাপড়ের পোশাক পরুন। এতে শিশুর আরাম হবে। আপনার কাপড় যদি খসখসে, সিল্কি হয় তাহলে সদ্যোজাতর অসুবিধে হতে পারে। আবার পোশাকে জরি বা চুমকির এমব্রয়ডারি থাকলে, তা নবজাতকের শরীরে লেগে সমস্যা হতে পারে।

আপনার মতামত লিখুন :