করোনা সচেতনতায় রুবেল হোসেনের ব্যতিক্রমী উদ্যোগ

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  12:40 AM, 16 April 2020

করোনা সচেতনতায় রুবেল হোসেনের ব্যতিক্রমী উদ্যোগ করোনা ভাইরাস সচেতনার জন্য এবার ব্যতিক্রমী উদ্যোগ নিলেন বাংলাদেশ জাতীয় দলের পেসার রুবেল হোসেন। বিশ্বজুড়ে করোনার মহামারী পরিস্থিতিতে মানুষের শরীরের তাপমাত্রা পরিমাপের জন্য বাগেরহাটের ২০টি ইনফ্রারেড থার্মোমিটার দিলেন তিনি। এছাড়াও, বাগেরহাট জেলার স্বাস্থ্য বিভাগের ৮টি, পুলিশ বিভাগে ৬টি, জেলা প্রশাসনে তিনটি করে ইনফ্রারেড থার্মোমিটার দিয়েছেন ক্রিকেটার রুবেল হোসেন।

করোনাভাইরাসের প্রাথমিক লক্ষণ হলো জ্বর। আর এই লক্ষণ সনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার করা হয়ে থাকে। যা মানবদেহের কাছাকাছি আনলে তাপমাত্রা পরিমাপ করা যায় খুব সহজে। লেজার ও ইনফ্রারেড রশ্মির মাধ্যমে যে কোন ধরনের স্পর্শ ছাড়াই মানবদেহের তাপমাত্র নির্ধারণ হয় মূহুর্তের মধ্যেই। তাই শরীরের তাপমাত্রার সার্বিক অবস্থা জানার জন্য ইনফ্রারেড থার্মোমিটার রাখে কার্যকরী ভূমিকা।

করোনার এই মহামারী মাথায় রেখে এবার তাই ব্যক্তিক্রমী উদ্যোগ নিয়েছেন জাতীয় দলের পেসার রুবেল হোসেন। করোনার আগ্রস ঠেকাতে নিজ জন্মস্থান বাগেরহাটে সাধারণ মানুষের শরীরের তাপমাত্র পরিমাপের জন্য ইনফ্রারেড থার্মোমিটার দিলেন রুবেল।

শুধু তাই না। বাগেরহাটের বিভিন্ন চেক পোস্ট এলাকায় আইন শৃঙ্খলাবাহিনীর মাঝে থার্মাল স্ক্যানার দিয়েছেন রুবেল হোসেন। চিকিৎসকের কাছে রোগী নয়, বরং রোগীদের কাছে চিকিৎসক এই ভাবনায় কিছুদিন আগে মেডিকেল টিম গঠন করেন স্থানীয় সংসদ সদস্য শেখ তন্ময়। মূলত তার এই দূরদর্শী ভাবনায় উদ্ভূদ্ধ হয়েছে রুবেল হোসেন।

এর আগে করোনার প্রকোপে মাঝে রাজধানীর মিরপুরে দুস্থদের খাবার সামগ্রী বিতরণ করেন বাংলাদেশের খেপাটে পেসার রুবেল হোসেন।

আপনার মতামত লিখুন :