ভারতীয় ভূখণ্ড’ অন্তর্ভুক্ত করে নেপাল সংসদে নতুন মানচিত্র পাস

banglarjay1banglarjay1
  প্রকাশিত হয়েছেঃ  05:36 PM, 13 June 2020

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও সেই নতুন ‘মানচিত্র বিল’ পাস হয়েছে নেপাল সংসদে। শনিবার দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংবিধান সংশোধনী বিলটি সংসদে পাস হয়।
null

null

null
এনডিটিভি জানিয়েছে, ২৭৫ আসন বিশিষ্ট নেপাল সংসদের নিম্নকক্ষে এই বিলের পক্ষে ভোট পড়ে ২৫৮টি। শাসকদল নেপাল কমিউনিস্ট পার্টির পাশাপাশি প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস এমনকি, ভারতীয় বংশোদ্ভূত মদেশীয় নেপালি দলগুলোও বিলটির সমর্থন করেছে।
null

null

null
নয়াদিল্লির আপত্তি সত্বেও ভারতীয় এলাকা লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে তাতে অন্তর্ভুক্ত করা হয়েছে।কাঠমান্ডু এই সংশোধনীতে ভারতীয় ভূখণ্ডকে মানচিত্রে ঠাঁই দিয়েছে বলে অভিযোগ ভারতের।
null

null

null
নেপাল প্রতিনিধিসভার মুখপাত্র রোজনাথ পাণ্ডে বলেন, বিতর্কের পর ভোটাভুটির মাধ্যমে স‌ংবিধান সংশোধনী বিলটি পাস হয়েছে।শুক্রবার বিহারের সীতামঢ়ীতে নেপাল পুলিশের গুলিতে ভারতীয় এক কৃষকের মৃত্যুর ঘটনায় সীমান্তে উত্তেজনার মধ্যেই সংবিধান সংশোধনের এ বিলটি পাস করা হল।
null

null

null
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় কাঠমান্ডুর এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে।মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, কৃত্রিমভাবে এলাকা বাড়িয়ে নেয়ার এমন দাবি ভারতের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। তার অভিযোগ, নেপালের এই আচরণ ‘একতরফা’ এবং ‘ঐতিহাসিক ঘটনাপ্রবাহের পরিপন্থী’।
null

null

null

আপনার মতামত লিখুন :